হুজুক এবং ই-কমার্স ভাবনা।

লাভ লোকসান বলতে কিছুই নাই। যা আছে সবই লস। আজ একজন ইনবক্স করেছে যে ৫ ডলারে কত জন মানুষ দেখবে। আমি আসলে তার প্রশ্ন পেয়ে একটু আশ্চর্য হয়েছি। পরে অবশ্য তাকে ব্যাপার টা বুঝিয়ে বলেছি, কারন আমিও একসময় এই ধরনের প্রশ্ন করে অনেক কে বিরক্ত করেছি। পরে জিজ্ঞাসা করলাম আপনার ইনভেস্ট কত? সে বলল ১০০০০ টাকা ৫ জন বন্ধু মিলে।

তার পর তাকে আবার বুঝিয়ে বললাম যে পারবেন না, হবে না, ইত্যাদি। সে আমাকে বলল একজন তো দেখছি ভালোই করছে। তখন আমি তাকে বললাম, ভাই দশ হাজার টাকা কিছু না। শুরু করতে পারেন। লস হইলে হল তবে এক্সপিরিয়েন্স হবে। সে আমার কথা ভালো ভাবে নিলো এবং দোয়া চেয়ে বিদায় নিয়েছে।

কিন্তু এইসব কথা আমি কেন বলছি? আসলে তার মাঝে আমি নিজেকে খুঁজে পেয়েছি। ৭ মাস আগে শুরু করলাম এখন পর্যন্ত একটা লাইন করতে পারি নাই। অনলাইন বিজনেস দিয়ে আসলে কিছুই হবে না।

এইটা বললাম এই কারনে যে নুন্যতম ইনভেস্টমেন্ট না হলে এই বিজনেস করা সম্ভব না। তার উপর জ্ঞান তো থাকা লাগবেই। যদি পকেট খরচ চালানোর মতো অন্য সোর্স না থাকতো আর ই-কমার্স এর প্রতি নেশা না থাকতো তাহলে কবেই সব ছেড়ে ছুড়ে চলে যেতাম কক্সবাজার নিজের মতো হারিয়ে যেতাম যেখানে খুশি সেখানে।

যাদের কথা শুনে শুনে অনুপ্রাণিত হয়েছি তারা অনেকেই হারিয়ে গেছে আবার অনেকেই আছেন। তাদের কথা চিন্তা করলে মাঝে মাঝে মনে হয় আমি কি নিয়ে পরে আছি? একসময় কি আমিও হারিয়ে যাবো? অবশ্যই না।

যারা নতুন আসবেন বলে চিন্তা করছেন আর উদ্যোক্তা হবেন বলে ভাবছেন তাদের বলছি, ভাই সময় নষ্ট করতে না হলে আর নিজেকে হাসির পাত্র বানাতে না চাইলে, পর্যাপ্ত পরিমান জ্ঞান না থাকলে, ইনভেস্টমেন্ট কম থাকলে অথবা পরে আবার ইনভেস্ট করার ক্ষমতা না থাকলে দয়া করে এই বিজনেসে আইসেন না।

এইটা আমি আপনাদের ডিস্কারেজ করার জন্য বলছি না, বলছি এই কারনে যে জানার অনেক বাকি আছে। দামী দামী পোস্ট দেখে কিছু না জেনে অনেকেই চলে আসেন আর হতাশ হয়ে ফিরে যেন না যেতে হয়।

মার্কেট এর রাজনীতি তো পরের বিষয়। মিশন জানতে হবে।

লিখেছেনঃ রাইসুল ইসলাম খান (চেয়ারম্যান জলিয়ারা ডট কম)



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *