একটি কচ্ছপ আর একটি শেয়ালের গল্প।

একটি কচ্ছপ এবং খরগোশের কাহিনী তো সবাই পরেছেন। কিন্তু একটি কচ্ছপ আর শেয়ালের গল্প শুনেছেন কেউ? আজ আমি কচ্ছপ আর শেয়াল নিয়েই লিখবো। আমি মনে করি একজন উদ্যোক্তার কচ্ছপের মতো হওয়া উচিৎ তবে সব ক্ষেত্রে নয়।

অনেক ক্ষেত্রে কচ্ছপের মতো হতেই হবে। নিশ্চয়ই জানেন কচ্ছপ অনেক দিন বাচে? এর কারন আমি সঠিক ভাবে জানি না তবে আমার মনে হয় কচ্ছপ বলেই তারা অনেক দিন বাচে আর শেয়াল বাচে ৫ থেকে ৬ বছর। তাই আমি মনে করি একজন উদ্যোক্তার শেয়ালের মতো ৫ থেকে ৬ বছর বাচার চেয়ে কচ্ছপের মতো শত বছর বেচে থাকা উত্তম। এখন আসি একজন উদ্যোক্তা একটি কচ্ছপের মতো কিভাবে বেচে থাকতে পারে এই বিষয়ে। আইফন এর প্রতিষ্ঠাতা তো মারা গেছেন তাই বলে কি অ্যাপল কোম্পানি মড়ে গেছে? স্টিভ জবস এর কথা কি সবাই ভুলে গেছে? না অবশ্যই না। সে হাজার বছর বেচে থাকবে তার কাজের মধ্য দিয়ে।

শেয়াল তো তাড়াহুড়ো করে এই ধর এই খেয়ে বেচে থাকে কিন্তু কচ্ছপ অনেক ধৈর্য ধরে অনেক কষ্ট করে শত ঝর তুফানের মধ্যেও মাথা বের করে না। এখন প্রশ্ন আসতে পারে কচ্ছপের তো সেই ক্ষমতা আল্লাহ্‌ দিয়ে দিয়েছেন। কচ্ছপের যে শরীর, পাথর মেরেও তো তাকে কিছু করা যাবে না। ঠিক তেমনি আল্লাহ্‌ তো সব মানুষকে সেই ক্ষমতা দিয়েই তৈরি করেছেন। ভুলে গেলেন “মানুষ পারে না এমন কিছু নাই” এই কথা? কচ্ছপের শরীর কিভাবে পাবে উদ্যোক্তা? উদ্যোক্তার আত্মবিশ্বাস হচ্ছে কচ্ছপের শরীরের মতো। যে আত্মবিশ্বাস শত ঝর তুফানেও ভাঙবে না।

শেয়াল এর কথা মাথাই আনা যাবে না। শেয়াল তো আজ আছে তো কাল নেই। হা তবে সে পারে চালাকি। সে চালাকি করে কচ্ছপ এর মাথা বের করার চেষ্টা করবেই। কিন্তু সে জানে না কচ্ছপ কি জিনিস। সে হাজার চেষ্টা করবে কিভাবে কচ্ছপের শরীর শেষ করে দেওয়া যায়। তাই বলে কি কচ্ছপ মাথা বের করে দিয়ে ধৈর্য হারা হয়ে শেয়ালের ফাঁদে পা দিবে? না কখনই না। একজন উদ্যোক্তার আত্মবিশ্বাস ভাঙ্গা এতো সহজ কিছু না। দিন শেষে আমরা সবাই জানি, অতি চালাকের গলায় দড়ি আর গলায় দড়ি থাকে গরুর।

আমার এই গল্পটি একটি কচ্ছপ আর একটি শেয়ালের গল্প হলেও শেষে গিয়ে হয়েছে, একটি কচ্ছপ এবং একটি গরুর গল্প। (প্রমাণিত)



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *